ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

আলীকদম উপজেলা চেয়ারম্যানের ভাইরাল ছবি নিয়ে বিব্রত ম্রো নেতারা

নুরুল কবির, বান্দরবান :

গত দুইদিন ধরে সারা দেশে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছেন নব নির্বাচিত আলীকদম উপজেলা চেয়ারম্যান আবুল কালাম। সংবর্ধনা অনুষ্ঠানে গিয়ে এক আদিবাসী ম্রো তরুণীকে জড়িয়ে ধরেন। তরুণীটিকে জড়িয়ে ধরে অশোভন আচরণ করেছেন চেয়ারম্যান। এই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পরলে সমালোচনার জন্ম দেয়। এই ছবি ভাইরাল হওয়াতে ম্রো নেতারাসহ আদিবাসী নেতারা বিব্রত বোধ করছেন।

এদিকে গতকাল সোমবার সকালে আলীকদমের মিরিন চর এলাকায় সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী তরুণীসহ তার ভাই ও আত্বীয়-স্বজনেরা। সংবাদ সম্মেলনে ভুক্তভোগী তরুণী ও তার ভাই এমএনপি নেতা (ম্রো ন্যাশনাল পার্টি) মেনরুম ম্রো ওই ঘটনা সম্পর্কে বক্তব্য রেখেছেন। ম্রো তরুণী ও তার ভাই মেনরুম ম্রো চেয়ারম্যানের বিষয়টি নিয়ে অতিরঞ্জিত করা হয়েছে। ওই দিনে সেই ধরণের কোনো অশালীন ঘটনা ঘটেনি বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

জানা গেছে, চলতি মাসের গত ১৮ তারিখ জেলার সাত উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়। গত ২২ তারিখ আলীকদম উপজেলার নব নির্বাচিত চেয়ারম্যান আবুল কালামকে নোয়াপাড়া ইউনিয়নের মিরিন চর এলাকায় সংবর্ধনা দেয়া হয়। সেখানে এমএনপি’র নেতা মেনরুম ম্রো’র বোন নব নির্বাচিত চেয়ারম্যানকে ফুলের মালা দিয়ে বরণ করছেন। বরণ করতে গিয়ে চেয়ারম্যান ম্রো তরুণীটিকে জড়িয়ে ধরেন। সংবর্ধনার এই ছবি তুলে ফেসবুকে দেয়া হয়। এরপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা-সমালোচনার জন্ম দেয়। এছাড়া এর আগে এই আবুল কালাম চেয়ারম্যানের বিরুদ্ধেও তার সহকর্মী সাবেক মহিলা ভাইস চেয়ারম্যানকে শ্লীলতাহানীর চেষ্টা করেন। শ্লীলতাহানীর অভিযোগে চেয়ারম্যানের বিরুদ্ধে আলীকদম থানায় অভিযোগ দায়ের করেন সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান। ঘটনাটি ঘটেছিল আলীকদম উপজেলায় গত ১০ জুন ২০১০ সালে। ওইদিনেই তিনি নিজে বাদী হয়ে থানায় মামলা করেন।

এদিকে আলীকদম উপজেলা চেয়ারম্যান আবুল কালাম ম্রো তরুণীটির উপর এমন অশালীন আচরণে পাহাড়ের আদিবাসী নেতাসহ ম্রো নেতারাও বিব্রত বোধ করছেন। চেয়ারম্যানের এমন আচরণ পাহাড়ের আদিবাসী নারীদের প্রতি অসৌজন্য মূলক আচারণ করেছেন। পাহাড়ের নারীদের সম্মানহানী করেছেন। এ ব্যাপারে ম্রো নেতা ও জেলা পরিষদ সদস্য সিং ইয়ং ম্রো বলেন, উপজেলা চেয়ারম্যান যে কাজ করেছেন তা ক্ষমার অযোগ্য। তিনি পাহাড়ের নারীদের অসম্মানিত করেছেন। এর জন্য চেয়ারম্যানের উপযুক্ত শাস্তি দাবি করেছেন তিনি। আলীকদম পিসিজেএসএস (পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি) নেতা কাইনথপ ম্রো জানান, সংবর্ধনার নামে এমন কুরুচিপূর্ণ চর্চা বন্ধ করা হোক। এমন আচরণ একজন নেতার কাছ থেকে আশা করা যায় না।

যে তরুণীটিকে নিয়ে এত সমালোচনার ঝড়, সেই নারীসহ তার ভাই এমএনপি নেতা মেনরুম গতকাল সোমবার সকালে মিরিন চর এলাকায় সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে মেনরুম বলেন, আমরা চেয়ারম্যানকে সংবর্ধনা দিয়েছি। সে আমাদেরকে ভালোবাসে। আমরা তাকে ভালোবেসে সংবর্ধনা দিয়েছি। যে ছবি নিয়ে এত তোলপাড় এতে আমরাও বিব্রত বোধ করছি। ছবিতে যেভাবে দেখা যাচ্ছে আসলে সেরকম কোনো ঘটনা ঘটেনি। যারা এই ধরণের ছবি ভাইরাল করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি করছি। এ বিষয়ে সংবাদ সম্মেলনে ভুক্তভোগী মেনরুমের বোনও বক্তব্য রেখেছেন। তবে তিনি সংবাদ সম্মেলনে ম্রো ভাষায় বক্তব্য রাখেন। বাংলায় তর্জমা করলে তিনি বলেন, চেয়ারম্যানের বিরুদ্ধে আমার কোনো অভিযোগ নেই। কি কারণে এত আলোচনা হচ্ছে আমি জানি না।

এ ব্যাপারে নব নির্বাচিত চেয়ারম্যান আবুল কালাম বলেন, আমার যদি কোনো খারাপ উদ্দেশ্য থাকতো তাহলে এমন আচরণ করতাম না। আর যে ছবি ভাইরাল হয়েছে সেই ছবিইতো আমি আমার ফেসবুকে দিয়েছি। খারাপ উদ্দেশ্য থাকলেতো ছবিটি ফেসবুকে দিতাম না। এখানকার উপজাতীদের প্রতি আমার অঘাত ভালোবাসা রয়েছে। তারাও আমাকে ভালোবেসে প্রতিবার ভোট দিয়ে জয়ী করে। তারা ভোট না দিলেতো আমি জয়ীই হতাম না।

পাঠকের মতামত: